আমাদের সম্পর্কে
আমাদের সম্পর্কে

বাংলাদেশের বৃহত্তম দ্বীপ জেলা ভোলার উত্তর প্রান্তে নদী সিকস্তি  অবহেলিত দরিদ্র জনপদে শিক্ষার আলো বিস্তারের লক্ষ্যে ১৯৮৬ সালে তৎকালীন মন্ত্রী, ভোলার মাটি ও মানুষের আপনজন এম নাজিউর রহমান মঞ্জুর ব্যক্তিগত উদ্যোগে ভোলার পরাণগঞ্জে নাজিউর রহমান কলেজ প্রতিষ্ঠিত হয়। কলেজটি অত্র এলাকার আর্থ- সামাজিক উন্নয়নে নিয়ামক হিসাবে কাজ করছে। ফলে অতি অল্প সময়ে নিভৃত পল্লী অঞ্চলে এবং চরাঞ্চলে উচ্চ শিক্ষার বিস্তার ঘটছে। ঘরে ঘরে তৈরি হচ্ছে শিক্ষিত মা, দক্ষ জনশক্তি এবং আলোকিত মানুষ।


নাজিউর রহমান কলেজের দক্ষ ব্যবস্থাপনা, সেমিস্টার পদ্ধতিতে পাঠদান, শিক্ষকদের নিরলস আন্তরিক প্রচেষ্টা, সমৃদ্ধ পাঠাগার, আধুনিক কম্পিউটার ল্যাব, বিজ্ঞানাগারের যথাযথ ব্যবহার, মাল্টিমিডিয়া ক্লাসের ব্যবস্থা, অভিভাবক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সহযোগিতায় কলেজটি অন্যতম শীর্ষস্থানীয় কলেজে রুপান্তরিত হচ্ছে। বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মানের প্রয়াসে অত্র কলেজ আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার করে উন্নত শিক্ষা এবং দক্ষ জনশক্তি গঠনে নিরন্তর কাজ করে যাচ্ছে। এতে আধুনিক মানসম্পন্ন শিক্ষার পাশাপাশি দেশের জনগণ উপকৃত হচ্ছে। 


প্রাথমিক পর্যায়ে কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় পাঠদান চালু হয়। পরর্তীতে ১৯৯৪-১৯৯৫ শিক্ষাবর্ষ থেকে কলেজটিতে ডিগ্রি (পাস) কোর্স চালু হয়। কলেজটিতে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ থেকে হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা ও রাষ্ট্রবিজ্ঞান এই ৩ টি বিষয়ে অনার্স কোর্স চালু হয়েছে। পাশাপাশি উম্মুক্ত বিশ^বিদ্যালয়ের এইচ.এস.সি কোর্সও চালু রয়েছে।


মুষ্টিমেয় শিক্ষার্থী নিয়ে শুরু হয় কলেজটির শুভযাত্রা। পরবর্তীতে ১৯৮৮ সালে কলেজটি এমপিওভুক্তকরণ করা হয়। সময়ের পালাবদলে কলেজে ঘটে বিরাট পরিবর্তন। বর্তমানে ২ টি বহুতল ভবন, কয়েক হাজার ছাত্র-ছাত্রীর কলকাকলী, প্রায় শতাধিক শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী এবং তাদের বিভিন্ন কর্মকা-ে মুখরিত প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠালগ্নের সেই মহৎ মানুষদের ঐকান্তিক চাওয়া যেন আজ নোঙর করেছে সাফল্যের সোনালী বন্দরে। 

উচ্চ মাধ্যমিক পর্যায়ে কলেজটিতে বর্তমানে একাদশ শ্রেণিতে মোট আসন সংখ্যা ৬৫০ এর মধ্যে বিজ্ঞান বিভাগে ২০০, ব্যবসায় শিক্ষা বিভাগে ২০০ এবং মানবিক বিভাগে ২৫০ টি আসন রয়েছে। ডিগ্রী পর্যায়ে কলেজটিতে বর্তমানে ৪২০ টি আসন রয়েছে। 




14.03.2017 Admin
© 2024 নাজিউর রহমান কলেজ | Technical Assistance by: explore IT