অধ্যক্ষের বাণী
অধ্যক্ষের বাণী

শিক্ষা জাতির মেরুদন্ড, শিক্ষা মানুষের দেহ-মন ও আত্মার উন্নতি সাধন করে। স্মার্ট বাংলাদেশ গঠনের চ্যালেঞ্জ মোকাবেলায় জ্ঞান বিজ্ঞানের প্রতিটি শাখায় বুৎপত্তি অর্জন এবং উৎকর্ষ ব্যতীত কোন জাতির পক্ষে উন্নতি সাধন করা সম্ভব নয়। মেধা ও প্রতিভা নিয়ে কেউ জন্মায় না। প্রতিভা ও মেধার বিকাশ ঘটাতে হয়। জন্ম নিলেই মানুষ হয় না। পিতামাতা হলো সন্তানদের জন্য পৃথিবীর শ্রেষ্ঠতম অধ্যাপক, এবং পরিবার হল সবচেয়ে বড় বিদ্যাপীঠ। শিক্ষা প্রতিষ্ঠান হল মেধা ও প্রতিভা বিকাশের অন্যতম মাধ্যম। সেই বিকাশের অন্যতম কারিগর হলেন শিক্ষক। শিক্ষা প্রতিষ্ঠানে জ্ঞান-বিজ্ঞান, খেলাধুলা ও সংস্কৃতি চর্চার কল্যাণেই মনুষ্যত্ব ও মেধার সম্প্রসারণ ঘটে। আর মেধার সম্প্রসারণ ঘটাতে পারলেই জাগরণ ঘটে একটি জাতির। 


নাজিউর রহমান কলেজ, ভোলা, বাংলাদেশের একটি গৌরবদীপ্ত ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান।  বাংলাদেশের বৃহত্তম দ্বীপ জেলা ভোলার উত্তর প্রান্তে নদীসিকস্তি অবহেলিত দরিদ্র জনপদে শিক্ষার আলো বিস্তারের লক্ষ্যে ১৯৮৬ সালে তৎকালীন মন্ত্রী, ভোলার মাটি ও মানুষের অতি আপনজন এম নাজিউর রহমান মঞ্জুর ব্যক্তিগত উদ্যোগে ভোলার পরাণগঞ্জে নাজিউর রহমান কলেজ প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মেধা, মনন, সহনশীলতা, সৃজনশীলতা, নেতৃত্ব, শৃঙ্খলা ও দক্ষতার ভিত্তিতে মানবিক মূল্যবোধ সম্পন্ন মুক্তিযুদ্ধের চেতনায় সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলাই আমাদের অঙ্গীকার।   

আমাদের এই শিক্ষা প্রতিষ্ঠানের একটাই লক্ষ্য তা হল প্রত্যেক শিক্ষার্থী প্রকৃত শিক্ষায় শিক্ষিত হওয়া, যাতে সময়োপযোগী দক্ষ ও সুনাগরিক হয়ে গড়ে উঠতে পারে। 

এই লক্ষ্য অর্জনের জন্য সংশ্লিষ্ট প্রত্যেকের আন্তরিক সহযোগিতা দরকার। সেই সহায়তা নিশ্চিত করার অভিপ্রায়ে পাঠ্যসূচি ও একাডেমিক ক্যালেন্ডার প্রকাশনা উপ কমিটির এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। যারা পরামর্শ ও শ্রম দিয়ে এই প্রকাশনাকে সার্থক ও সফল করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। 



জনাব পীযুষ কান্তি হালদার

অধ্যক্ষ (ভারপ্রাপ্ত),

নাজিউর রহমান কলেজ, ভোলা।



© 2024 নাজিউর রহমান কলেজ | Technical Assistance by: explore IT